Hi-Guys ┈ ⋞ 〈〉 ⋟ ┈ i am 〈 Md Abdur Rauf 〉 Click On English

বিভিন্ন ধরনের Circuit Breaker কোনটি কোথায় ব্যবহার হয়।

সার্কিট ব্রেকার কী, MCB পূর্ণরূপ কী, MCCB পূর্ণরূপ কী, RCCB পূর্ণরূপ কী, RCCB পূর্ণরূপ কী, ELCB পূর্ণরূপ কী, ACB পূর্ণরূপ কী, VCB পূর্ণরূপ কী




সার্কিট ব্রেকার হলো একটি Protective Device- বা রক্ষণ যন্ত্র। একই সথে সার্কিট ব্রেকার কে Controlling Device- বা সুইচিং কাজে ব্যাবহার হয়ে থেকে। অর্থাৎ : এটি একটি প্রটেকটিভ ও কন্ট্রোলিং ডিভাইস।

• সার্কিট ব্রেকার কেন ব্যবহার করব ?

• MCB = সার্কিট ব্রেকার কী ?

• MCCB=সার্কিট ব্রেকার কী ?

• RCCB = সার্কিট ব্রেকার কী ?

• ELCB = সার্কিট ব্রেকার কী ?

• ACB = সার্কিট ব্রেকার কী ?

• VCB = সার্কিট ব্রেকার কী ?

• OCB = সার্কিট ব্রেকার কী ?

আজকের সবচেয়ে বেশি ব্যবহৃত কিছু সার্কিট ব্রেকার সম্পর্কে আলোচনা করা হবে ইনশাআল্লাহ্।

সার্কিট ব্রেকার কেন ব্যবহার করব :

১/ বৈদ্যুতিক যন্ত্রপাতি পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়। ২/ বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে যদি অতিরিক্ত কারেন্ট কোনো যন্ত্রপাতির মধ্য দিয়ে প্রবাহিত হয়। তখন সার্কিট ব্রেকার তাৎক্ষণিকভাবে সংযোগ বিচ্ছিন্ন করে দেয় দুর্ঘটনা থেকে রক্ষা পায়। ৩/ ওভারলোড কারেন্ট প্রবাহিত হলে বৈদ্যুতিক যন্ত্রপাতিকে নিরাপত্তা প্রদান করে।

MCB = সার্কিট ব্রেকার:

MCB এর পূর্ণরূপ Miniature Circuit Breaker-মিনিয়েচার শব্দের অর্থ ক্ষুদ্রতম। অর্থাৎ ক্ষুদ্র কাজে ব্যবহৃত একটি ডিভাইস। এর মান 1A-63A পর্যন্ত হয়ে থাকে। মিনিয়েচার সার্কিট ব্রেকার বা MCB বিভিন্ন প্রকার হয়ে থাকে যেমন: সিংঙ্গেল পোল, ডাবল পোল, টিপল পোল, ফোর পোল ইত্যাদি। ব্যাবহার: আমরা সাধারণত বাসা বাড়ি, ইন্ডাস্ট্রি ছোট ছোট লোড চালানোর জন্য ব্যাবহার করে থাকে এক সময় ফিউজের প্রচলন ছিলো সব এসডিবি তে ফিউজ ব্যাবহার হতো বার বার ফিউজ পুড়ে যেত অনেক ঝামেলা পোহাতে হতো এখন এই ফিউজের পরিবর্তে mcb ব্যাবহার করা হয়। এর মাধ্যমে নিরাপত্তার পাশাপাশি কন্ট্রোলিং কাজ করে বলে mcb এর ব্যাবহার দিনদিন যেনো বেড়েই চলেছে।


MCCB = সার্কিট ব্রেকার:

MCCB এর পূর্ণরূপ Molded Case Circuit Breaker -মোল্ডেড কেস সার্কিট ব্রেকার সাধারণত মাঝারি ধরনের 3 Phase ইলেকট্রিক লোড বহনের জন্য ব্যাবহার করা হয়। এর মান 63A-1000A পর্যন্ত হয়ে থাকে। এ ছাড়াও mccb এর গায়ে সিলেক্টর নব থাকে যার মাধ্যমে কারেন্টের মান সেট করে নেওয়া যায় ইচ্ছা মতো


RCCB = সার্কিট ব্রেকার:

RCCB এর পূর্ণরূপ Residual Current Circuit Breaker-রেসিডিউল কারেন্ট সার্কিট ব্রেকার Leakage Current production এর জন্য ব্যাবহার করা হয়। Example: ধরা যাক কোন মেটাল বডির ইলেকট্রিক্যাল হোম এপ্লায়েন্স ফ্রিজ বা আইরন বডির সাথে ফেজ ক্যাবল সংযুক্ত হয়েছে যদি কোনো ব্যক্তি হাত দেয় সে মারা যেতে পারে । তবে RCCB সার্কিট বেকার ব্যবহার করলে এই অবস্থায় হাত দিলেই ব্রেকার ট্রিপ করবে ফলে দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাবে।


ELCB = সার্কিট ব্রেকার:

ELCB এর পূর্ণরূপ Erath Leaklage Circuit Breaker -আর্থ লিকেজ সার্কিট ব্রেকার আর্থ Earth Leakage production কাজ করে । সাধারণত ELCB সার্কিট ব্রেকারের দুইটি ক্যাবল থাকে Phase ও Neutral যদি কোন লোড ELCB থেকে নিউট্রাল না নিয়ে সরাসরি আর্থের সাথে সংযুক্ত হয় তখন সার্কিট বেকার অটোমেটিক ভাবে ট্রিপ করবে। অর্থাৎ যদি কোনো ব্যক্তি ভুল করে Phase ক্যাবলে হাত দেয় শরীলের যে কোনো অংশ আর্থের সাথে সংযুক্ত হয়ে যায় গুরুতর ভাবে বিদ্যুৎ ঘাতা হওয়ার কথা কিন্তু এখানে বিষয়টা উল্টা ELCB সার্কিট ব্রেকার সাথে সাথে সংযোগ বিচ্ছিন্ন করে দেবে।


ACB = সার্কিট ব্রেকার:

ACB এর পূর্ণরূপ Air Circuit Breaker- এয়ার সার্কিট ব্রেকার যা বাতাসের চাপ কাজে লাগিয়ে কন্ট্রোলিং করা হয় তাকে এয়ার সার্কিট বের করে বলে। সাধারণত FFI, LT Panel , Generator ইত্যাদিতে ব্যাবহার হয়।


VCB = সার্কিট ব্রেকার:

VCB এর পূর্ণরূপ Vacuum Circuit Breaker ভ্যাকুয়াম সার্কিট এমন একটি ডিভাইস যা উচ্চ ভোল্টেজের জন্য ব্যবহার করা হয়। এটি OCB ও SF6 চেয়ে পরিবেশবান্ধব। এর ভেতরে কারেন্ট পরিবাহী পাত সংযুক্ত ও বিচ্ছিন্ন হওয়ার সময় আর্কের সৃষ্টি হয় । এই অর্ক নিভানোর জন্য ভ্যাকুয়াম চেম্বার ব্যবহার করা হয়। চেম্বার টি স্পেশাল ভাবে তৈরি ভেতরে সিরামিক বাহিরে ইস্পাতের ব্যাবহার করা হয়েছে।


OCB = সার্কিট ব্রেকার:

OCB এর পূর্ণরূপ Oil Circuit Breaker অয়েল সার্কিট ব্রেকার হচ্ছে এমন এক প্রকার সার্কিট যা তেলের আর্ক দমনের জন্য ডাই ইলেকট্রিক বা ইনসুলেশন মিডিয়াম হিসেবে ব্যবহার করা হয়। এর কন্টাকগুলো তেলের ভেতর অন্তর আলাদা রাখা হয়। যখন সার্কিটে ত্রুটি দেখা দেয় তখন কন্টাক্ট তেলের নিচে চলে যায় সংযোগ বিচ্ছিন্ন করে।


5 comments

  1. অনেক ভালো হয়েছে
  2. গুড পোস্ট
  3. nice
    1. Thanks For Comment
  4. Very important site for electrician