Hi-Guys ┈ ⋞ 〈〉 ⋟ ┈ i am 〈 Md Abdur Rauf 〉 Click On English

ম্যাগনেটিক কন্টাক্টরের বিভিন্ন অংশের নাম ও কাজ ড্রইং সহ ১০০% ধারণা নিন ।

ম্যাগনেটিক কন্টাক্টর কাকে বলে, ম্যাগনেটিক কন্টাক্টর এর কাজ কি, ম্যাগনেটিক কন্টাক্টর কিভাবে কাজ করে, ম্যাগনেটিক কন্ডাক্টর কেন ব্যবহার করা হয়, No Nc কি

ম্যাগনেটিক কন্টাক্টর হচ্ছে একটি ইলেক্ট্রোম্যাগনেটিক সুইচিং ডিভাইস। যা ইন্ডাস্ট্রিয়াল থ্রি ফেজ ও সিঙ্গেল ফেজ মোটর কন্ট্রোলিং কাজে ব্যবহার হয়। ম্যাগনেটিক কন্টাক্টর সাধারণত AC ও DC দুই ধরনের হয়ে থাকে। ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করার সুবিধা হচ্ছে খুব নিরাপদে যেকোনো থ্রি ফেজ  মোটর কন্ট্রোলিং করা যায়।

ম্যাগনেটিক কন্টাক্টরের গঠন প্রণালী:
ম্যাগনেটিক কন্টাক্টরে প্রধানত তিনটি অংশ থাকে যথা:
১। মেইন কন্টাক্ট বা পাওয়ার লাইন।
২। হোল্ডিং কয়েল বা পাওয়ার সাপ্লাই কয়েল।
৩। অক্সিলারি কন্টাক্ট।

মেইন কন্টাক্ট:
ম্যাগনেটিক কন্টাক্টরের মেইন পাওয়ার লাইন হিসেবে ইনপুট ও আউটপুট দুইটি অংশ থাকে। অংশ দুটিতে তিনটি+তিনটি মোট ছয়টি টার্মিনাল থাকে নিচে বিস্তারিত দেওয়া হল:
Input Line: ম্যাগনেটিক কন্টাক্টরের পাওয়ার লাইনের জন্য ইনপুটে তিনটি টার্মিনাল থাকে যথা: L1, L2, L3 ইনপুট টার্মিনাল চেনার উপায় ম্যাগনেটিক কন্টাক্টর এর টার্মিনালের পাশে (R/1/L1)=L1, (S/3/L2)=L2, (T/5/L3)=L3 লেখা থাকে এই তিনটি টার্মিনালে সার্কিট ব্রেকার থেকে সরাসরি পাওয়ার ইনপুট করা হয়। 
Output line: ম্যাগনেটিক কন্টাক্টরের পাওয়ার লাইনের জন্য আউটপুট তিনটি টার্মিনাল থাকে যথা: L1, L2, L3 আউটপুট টার্মিনাল চেনার উপায় ম্যাগনেটিক কন্টাক্টর এর টার্মিনালের পাশে (U/2/L1)=L1, (V/4/L2)=L2, (W/6/L3)=L3 লেখা থাকে এই তিনটি টার্মিনালে সরাসরি মোটরের সাথে সংযুক্ত হয়।
হোল্ডিং কয়েল:
হোল্ডিং কয়েল ম্যাগনেটিক কন্টাক্টরের একটি গুরুত্বপূর্ণ অংশ যার মাধ্যমে ম্যাগনেটিক কন্টাক্টরের মেইন পাওয়ার লাইনের ইনপুট টারমিনাল L1, L2, L3 এর সাাথে আউটপুট টার্মিনাল গুলো L1, L2, L3 এর মধ্য সংযোগ সৃষ্টি করে। অর্থাৎ ম্যাগনেটিক কন্টাক্টরের Holding Coil এর মধ্য পাওয়ার প্রদান করা মাত্রই ম্যাগনেটিক কন্টাক্টরের সুইচিং কার্য সম্পূর্ণ করে। তখন এই ভাবে (L1+L1) (L2+L2) (L3+L3) Circuit Close হয়। পাওয়ার লাইনের ইনপুট থেকে আউটপুটে বিদ্যুৎ প্রবাহিত হতে থাকে। আবার যখন হোল্ডিং কোয়েল থেকে পাওয়ার বিচ্ছিন্ন করা হয় তখন পাওয়ার লাইনের ইনপুট ও আউটপুটের মধ্যবর্তী সার্কিট ওপেন হয়ে যায়। ফলে  ইনপুট থেকে আউটপুটে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে না। ম্যাগনেটিক কন্টাক্টরের হোল্ডিং কয়েল বিভিন্ন মানের হয়ে থাকে যেমন: 6v Dc, 12v Dc, 24v Dc এবং 110v Ac,230v Ac, 440v Ac.
     হোল্ডিং কয়েল এর চিত্রঃ 

অক্সিলারি  কন্টাক্ট:
অক্সিলারি কন্টাক্ট এর দুইটি অংশ থাকে NO ও NC যার মাধ্যমে ম্যাগনেটিক কন্টাক্টরের কয়েল কে কন্ট্রোলিং করা হয়। এই অক্সিলারি কন্টাক্ট ব্যবহারের ফলে একটা বিশেষ সুবিধা পাওয়া যায় তা হলো ম্যাগনেটিক কন্টাক্টর চালু  অবস্থায় যদি বিদ্যুৎ চলে যায় তাহলে ম্যাগেটিক কন্টাক্টর অটোমেটিক Shut Down হয়। এই কাজটি মূলত ম্যাগনেটিক কন্টাক্টরের অক্সিলারি কন্টাক্ট করে থাকে। 
NO Auxiliary Contract:
ম্যাগনেটিক কন্টাক্টর বন্ধ অবস্থায় অক্সিলারি কন্টাক্ট এর দুই প্রান্তে মধ্য সার্কিট ওপেন থাকে যার ফলে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে না। ম্যাগনেটিক কন্টাক্টর চালু হলে NO অংশ NC তে পরিবর্তন হয়। নরমালি ওপেন কে NO দ্বারা প্রকাশ করা হয়। 
NC Auxiliary Contact:
ম্যাগনেটিক কন্টাক্টর বন্ধ অবস্থায় অক্সিলারি কন্টাক্ট এর দুই প্রান্তের মধ্য সার্কিট ক্লোজ থাকে খুব সহজেই এর ভেতর দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে যখন ম্যাগনেটিক কন্টাক্টর চালু হয় তখন NC অংশ NO তে পরিবর্তন হয়। নরমালি ক্লোজ কে NC দ্বারা প্রকাশ করা হয়।
     অক্সিলারি  কন্টাক্ট এর চিত্রঃ 

ম্যাগনেটিক কন্টাক্টর এর কার্যপ্রণালী:
ম্যাগনেটিক কন্টাক্টর চালু করার জন্য প্রথমে ম্যাগনেটিক কন্টাক্টরের হোল্ডিং কয়েলে পাওয়ার প্রদান করা হয়। তখন হোল্ডিং কয়েলে একটি ম্যাগনেটিক ফিল্ডের সৃষ্টি হয়। পাওয়ার লাইনের সাথে কাঁচা লোহার পাত আটকানো থাকে যা হোল্ডিং কয়েলের ম্যাগনেটিক শক্তির মাধ্যমে নিচের দিকে টেনে ধরে রাখে। ফলে ম্যাগনেটিক কন্টাক্টরের মেইন পাওয়ার লাইনের ইনপুট L1, L2, L3 এবং আউটপুট লাইন L1, L2, L3 Circuit Close হয়। তখন খুব সহজে Input থেকে Output বিদ্যুৎ প্রবাহিত হতে থাকে। আবার যখন ম্যাগনেটিক কন্টাক্টর বন্ধ করার প্রয়োজন হয়। তখন হোল্ডিং কয়েল থেকে পাওয়ার সরিয়ে নেওয়া হয়। স্প্রিং থাকার কারণে কাঁচা লোহার পাতটি উপরে চলে যায়। কন্টাক্টরের মেইন পাওয়ার লাইনের ইনপুট L1, L2, L3 ও আউটপুট L1, L2, L3 এর মধ্যবর্তী কন্টাক্ট ওপেন হয়ে যায়। ফলে ম্যাগনেটিক কন্টাক্টরের সুইচিং কার্য বন্ধ হয়। অর্থাৎ ম্যাগনেটিক কন্টাক্টর আগের অবস্থানে ফিরে যায়।

ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার:
ম্যাগনেটিক কন্টাক্টর সাধারণত থ্রি ফেজ মোটর কন্ট্রোল, অটো স্টার ডেলটা সার্কিট, অটো চেঞ্জ ওভার সার্কিট, লেদ মেশিন কন্ট্রোল, ডল স্ট্যাটার সার্কিট ইত্যাদি ব্যবহার হয়ে থাকে।

ম্যাগনেটিক কন্টাক্টর সম্পর্কে কিছুছ প্রশ্ন ও উত্তর দেওয়া হলো: 
১। প্রশ্ন: ম্যাগনেটিক কন্টাক্টর কি? 
উত্তরঃ ইলেক্ট্রোম্যাগনেটিক সুইচিং ডিভাইস যা মোটর কন্ট্রোলিং এর জন্য ব্যবহার করা হয়।
২। প্রশ্ন: ম্যাগনেটিক কন্টাক্টর কত প্রকার?
উত্তরঃ ম্যাগনেটিক কন্টাক্টর দুই প্রকার।
৩। প্রশ্ন: ম্যাগনেটিক কন্টাক্টর এর কয়টি  অংশ থাকে? 
উত্তরঃ ম্যাগনেটিক কন্টাক্টর এর তিনটি অংশ থাকে। 
৪। প্রশ্ন: NC এর পূর্ণরূপ কি?
উত্তরঃ NC এর পূর্ণরূপ হলো  Normally Close.
৫। প্রশ্ন: NC এর পূর্ণরূপ কি?
উত্তরঃ NO  এর পূর্ণরূপ হলো  Normally Open.
৬। প্রশ্ন: ম্যাগনেটিক কন্টাক্টর কেন ব্যবহার  করবো?
উত্তরঃ নিরাপদে সুইচইং কাজ পরিচলনা করার জন্য ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার কবো।

Post a Comment